যে কোন ধরনের প্রত্যয়ন পত্র লেখার নিয়ম।

 


প্রত্যয়ন পত্র কি ভাবে লিখতে হয় আজ আমি বিষয়গুলো বিস্তারিত ভাবে আলোচনা করব....

 

১। প্রত্যয়ন পত্র বলেন বা সনদ বলেন সর্বপ্রথম যে বিষয়টি দিয়ে শুরু করতে হয় সেটি হলো পরিচয় যেমন আপনাকে যদি কোন সার্টিফিকেট দেয় তাহলে দেখবেন সর্ব প্রথম আপনার পরিচয় টি  তুলে ধরা হয়। 

যেমন এসএসসির সার্টিফিকেট এর দিকে খেয়াল করুন.



 এই মর্মে সার্টিফাই করা যাইতেছে যে, বলে আপনার নাম, পিতার নাম, মাতার নাম, তারপর আপনার প্রতিষ্ঠানের নাম/ ঠিকানা কি সেটি তুলে ধরা হয়েছে।

২। এরপর আপনার সম্পর্কে বিস্তারিত বর্ণনা করা হয় আপনার রোল কত? কোন বিভাগ থেকে লেখাপড়া করেছেন এবং আপনি কত সালে পরীক্ষায় অংশগ্রহন করেছেন , এবং আপনি উক্ত পরীক্ষায় কত নম্বর বা কোন গ্রেডে পাস করেছেন তার বিস্তারিত তথ্য দেওয়া আছে এবং সর্বশেষে আপনার জন্ম তারিখ কত সেটি দেওয়া আছে।

তারপর পরীক্ষা নিয়ন্ত্রক আপনার সার্টিফিকেটে তার দস্তখত করে সার্টিফিকেট লেখা শেষ করেছেন।

তেমনি প্রত্যয়ন পত্র আপনার বিভিন্ন ধরনের সার্টিফিকেট বা প্রমাণপত্র বা স্বাক্ষ্যলিপি যার কারনে যে কোন প্রত্যয়ন পত্র লেখার সময় তিনটি বিষয় সার্টিফিকেটের মত করে লেখা হয়।

 

* সার্টিফিকেট এর বাংলা অর্থ -

 সনদ পত্র, প্রত্যয়ন পত্র, প্রশংসা পত্র, নিদর্শন পত্র, প্রমান পত্র, সাক্ষ্য দেওয়া।


* প্রত্যয়ন পত্র যেহেতু একটি প্রশংসা পত্র/ বা আপনার সম্পর্কে কোন স্বাক্ষ্য দেওয়া তাই।

যেভাবে সার্টিফিকেট লেখা হয় সেই নিয়মেই প্রত্যয়ন পত্র লেখা হয়।

নমুনাঃ 

প্রত্যয়ন পত্র

   ১। এই মর্মে প্রত্যয়ন করা যাইতেছে যে, ( এরপর আপনার পরিচয়) মোঃ আবুল হোসেন, পিতা- দ্বিল মোহাম্মাদ, মাতা- বেগম, গ্রামঃ রসুলপুর, ডাকঘর - জাহানাবাদ,  উপজেলা-মোহনপুর, জেলাঃ রাজশাহী। তিনি ০৬ নং জাহানাবাদ ইউনিয়ন/ সিটি কর্পোরেশন/পৌরসভার/ ০১ নং ওয়ার্ডের একজন স্থায়ী বাসিন্দা এবং জন্মসুত্রে বাংলাদেশের নাগরিক। আমি তাহাকে ব্যক্তিগত ভাবে চিনি ও জানি। 

(এবার আপনার সম্পর্কে বিস্তারিত বর্ণনা আপনি কি সম্পর্কে প্রত্যয়ন পত্র নিবেন তার বর্ণনা)  

২। আমার জানামতে সে একজন মেধাবী ছাত্র। তার পিতা একজন দরিদ্র কৃষক ও আর্থিকভাবে অসচ্ছল ব্যক্তি । বিধায়  আমি সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানকে শিক্ষা উপবৃত্তি দিয়ে তার লেখাপড়া চালিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহন করার জন্য সুপারিশ করিতেছি।

(এবার সর্বশেষে আপনার বিষয়ে  একটি চারিত্রিক সার্টিফিকেট দিয়ে এবং আপনার মঙ্গল কামনা করে শেষ করা হয় প্রত্যয়ন)

৩। সে সৎ ও উন্নত চরিত্রের অধিকারী এবং সে কোন প্রকার অনৈতিক ও রাষ্ট্রবিরোধী কাজের সহিত জড়িত নই ইহা সত্য।

 
আমি তাহার সর্বাঙ্গীন মঙ্গল ও উন্নতি কামনা করিতেছি।
 
                স্বাক্ষর
 
প্রত্যয়ন পত্র
 
এই মর্মে প্রত্যয়ন করা যাইতেছে যে,  মোঃ আবুল হোসেন, পিতা- মোহাম্মাদ, মাতা- বেগম,  গ্রামঃ রসুলপুর, ডাকঘর - জাহানাবাদ,  উপজেলা-মোহনপুর, জেলাঃ রাজশাহী। তিনি ০৬ নং জাহানাবাদ ইউনিয়ন/ সিটি কর্পোরেশন/পৌরসভার/ ০১ নং ওয়ার্ডের একজন স্থায়ী বাসিন্দা এবং জন্মসুত্রে বাংলাদেশের নাগরিক। আমি তাহাকে ব্যক্তিগত ভাবে চিনি ও জানি। আমার জানামতে সে একজন মেধাবী ছাত্র। তার পিতা একজন দরিদ্র কৃষক ও আর্থিকভাবে অসচ্ছল ব্যক্তি । বিধায়  আমি সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানকে শিক্ষা উপবৃত্তি দিয়ে তার লেখাপড়া চালিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহন করার জন্য সুপারিশ করিতেছি। সে সৎ ও উন্নত চরিত্রের অধিকারী এবং সে কোন প্রকার অনৈতিক ও রাষ্ট্রবিরোধী কাজের সহিত জড়িত নই ইহা সত্য।
 
 
আমি তাহার সর্বাঙ্গীন মঙ্গল ও উন্নতি কামনা করিতেছি।
 
                                স্বাক্ষর-
 
 
 
* সর্বশেষে আমার এই ওয়েবসাইটে বিভিন্ন রকমের প্রত্যয়ন পত্র এবং তার নমুনা দেওয়া আছে সেগুলো একটু অধ্যায়ন করলে আপনি নিজেই যে কোন ধরনের প্রত্যয়ন পত্র লেখতে পারবেন । পরিশেষে সকলের সুস্বাস্থ্য কামনা করে শেষ করছি এখানে। যদি কোন ধরনের মন্তব্য থাকে তাহলে কমেন্ট সেকশনে কমেন্ট করবেন অথবা আমাকে ইমেইল, মেসেঞ্জারে মেসেজ করতে পারেন আমি আপনাকে এই সম্পর্কিত সকল ধরনের সহযোগীয়তা করব ইনশাআল্লাহ।


 




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সোহাগ ইনফোটেক এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url