দুবাই সম্পর্কে কিছু অজানা ও আজব তথ্য

আপামর বিশ্বের কাছে স্বপ্নপুরীসম। বিলাসে আভিজাত্যে অতুলনীয়। সব বিশেষণকে একত্রিত করলে যে নামটা আপনার মাথায় প্রথমে আসে তার কথাই বলছি।

 

আজ আমরা এমন একটি শহর সম্পর্কে জানবো যেই শহরটি আমাদের সকলের কাছেই পরিচিত। বিভিন্ন জায়গায় আমরা এই শহরটির নাম শুনে থাকি। কখনো কখনো এই শহরটিকে আমরা বিভিন্ন মুভিতেও দেখে থাকি। পৃথিবীর আধুনিক শহর গুলির নাম বললেই যেই শহরের নাম আমাদের প্রথম মনে পরেসেই শহরটির নাম হলো দুবাই।

 

সারা বিশ্বে দুবাই শহরটি পরিচিতি লাভ করেছে উঁচু উঁচু বিল্ডিং, নামী দামী গাড়ি, বাড়ি এবং তাদের বিলাস বহুল জীবন যাপনের জন্য। বিশ্বের অধিকাংশ মানুষই মনে করেন যে দুবাই একটি দেশ। কিন্তু দুবাই কোনো দেশ না। যা মধ্য প্রাচ্য / দক্ষিণপশ্চিম এশিয়ায় অবস্থিত সংযুক্ত আরব আমিরাত

 

সবচেয়ে বড়ো এবং সবচেয়ে জনবহুল শহর দুবাই

 

 

আজ আপনাদের জন্য রইল আরব আমিরাতের দুবাই শহরের কিছু অজানা আজব তথ্য, যা পৃথিবীর অন্য কোথাও আপনি খুঁজে পাবেন না।

 

 সোনার ভেন্ডিং মেশিন

পৃথিবীতে নানা সময়ে বহু অদ্ভুত আবিষ্কার হয়েছে। কিন্তু সবাইকে পেছনে ফেলে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে দুবাই। অন্য শহরে টাকা তোলার বুথ থাকলেও দুবাইয়ে আছে সোনা তোলার বুথ। আর এটিকে তারা নাম দিয়েছে গোল্ড ভেন্ডিং মেশিন। নগদ টাকার বিনিময়ে আপনি ওই মেশিন থেকে ২৪ ক্যারেট খাঁটি সোনা সহজেই কিনে নিতে পারবেন। বিশ্ব বাজারে সোনার দাম উঠা-নামার কারণে প্রতি ১০ মিনিট পর পর মেশিনে মূল্য আপডেট করার সফটওয়্যার বসানো থাকে।


 

 ফ্যাশনের কেন্দ্রবিন্দু

দুবাই শহরের অন্যতম আকর্ষণীয় দিক এখানকার মানুষের ফ্যাশন বৈচিত্র্য। দুবাইয়ে ভিন্ন ভিন্ন দেশ থেকে আসা নাগরিকদের বৈচিত্র্যময় ফ্যাশন শহরটিকে অন্যসব শহর থেকে আলাদা করেছে। এটা বলার অপেক্ষা রাখে না যে, ধীরে ধীরে দুবাই বিশ্বের ফ্যাশন রাজধানীতে পরিণত হচ্ছে।

দুবাই শহরে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আসা মানুষ সংখ্যা এতটাই বেশি যে, তা শতকরা ৮৩ শতাংশ। আর অবাক হলেও সত্য দুবাইয়ে মাত্র ১৭ ভাগ আমিরাতি নাগরিক বাস করে। ৮৩ ভাগ বিদেশি নাগরিকের বেশির ভাগ বাংলাদেশ, পাকিস্তান ভারতের।

 

 

 

 

 রাস্তাঘাটও শীতাতাপ নিয়ন্ত্রিত

দুবাই মরুভূমির শহর। এখানে মাঝেমধ্যে তাপমাত্রা ১২০ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত উঠে যায়। তার সঙ্গে বালুর ঝড় দুবাইয়ের একটা স্বাভাবিক ঘটনা।

অন্য দেশে যা অকল্পনীয়, সেটাই দুবাই শহরে স্বাভাবিক। এখানে অতিরিক্ত গরম থাকে সবসময়। তাই আপনি বাসের জন্য কোনো বাসস্টপেজে দাঁড়ালে সেখানে দেখবেন এসি করা ছোট ঘর।

দুবাইকে  বালির শহরও বলা হয়। দুবাই তে প্রচুর পরিমান বালি থাকার কারণে সেখানে  উট চলতে দেখা যায়। সেখানকার মানুষ প্রায়ই উঠ দিয়ে যাতায়াত করে। কিন্তু মজার বেপার হলো সেখানে রোবট চালিত উট দেখা যায়।   মাঝে মধ্যে উট যখন দিশাহীন পরে তখন উটকে সঠিক দিশা দেখতে এবং শান্ত করতে এই রোবটিকে ব্যবহার করা হয়। 

 

 

 

 সবচেরে উঁচু টেনিস কোর্ট

বর্তমানে সবচেয়ে উঁচু বিল্ডিংটি হলো ব্রুজ খলিফা। যেটি দুবাইতে অবস্থিত। যা দুবাইয়ের ৯০ কিলোমিটার দূর থেকেও দৃশমান। দুবাইতে অবস্থিত পৃথিবীর তৃতীয় সবচেয়ে উঁচু হোটেল ব্রুজ আল আরব। এই হোটেল মধ্যে একটা সোনার চাদর রয়েছে যেটাকে বাইরে থেকে দেখলে মন ভোরে যায়। 

 

 কিন্তু আপনি ইটা জেনে অবাক হবেন যে, ১৯৭০ সালে ওই জায়গায় ছিল মরুভুমি।  মাত্র কয়েক বৎসরে সেই মরুভুমি হয়ে উঠলো পৃথিবীর অন্যতম সুন্দর একটি শহর। 

টেনিসে দুবাই বিশ্বসেরা না হলেও দেশটিতে রয়েছে পৃথিবীর সবচেরে উঁচু টেনিস কোর্ট। দুবাইয়ের বুরজ আল আরব হোটেলের ছাঁদে এটি বানানো হয়েছে।

দুবাই এর আইন

আপনি অবাক হলেও এটা সত্য, দুবাই শহরে অপরাধের হার প্রায় শূন্যের কাছাকাছি। তার মানে দুবাই একটি  নিরপরাধ শহর। এখানে বিভিন্ন দেশের মানুষ বাস করলেও একটা বিষয় সবাই জানে এখানে অপরাধ করলে এর পরিণাম হবে ভয়াবহ। যার কারনে এখানে অপরাধের হার খুবই নগন্য

 

আরব আমিরাতের দুবাই শহরে মুসলিমদের জন্য মদ্যপান নিষিদ্ধ। তবে দুবাইয়ে অমুসলিমদের জন্য এই আইন প্রযোজ্য নয়।

দুবাই পৃথিবীর অল্প কয়েকটি শহরের একটি যেখানে ঋণ পরিশোধের ব্যাপারে কোনো ছাড় দেওয়া হয় না। আপনি কারো কাছ থেকে ঋণ নিলে কিংবা দোকান থেকে বাকি নিয়ে পরিশোধ করতে না পারলে আপনার জেল জরিমানা পর্যন্ত হতে পারে।

পৃথিবীর অনেক দেশে বিবাহপূর্ব যৌন সম্পর্ক বৈধ হলেও দুবাইয়ে এটি সম্পূর্ণ নিষিদ্ধ। এমনকি দুবাইয়ে নিজের স্ত্রীর হাতও যেখানে সেখানে আপনি ধরতে পারবেন না।

 

 তারকাদের মিলনমেলা

আপনি দুবাই শহরে হরহামেশাই হলিউড কিংবা বলিউড তারকাদের দেখা পাবেন। তারকারা অবকাশ যাপনের জন্য প্রায়ই দুবাইকে বেছে নেন। কিছুদিন আগে মার্কিন মডেল অভিনেত্রী কিম কার্দাশিয়ানকে দুবাই বেড়াতে যেতে দেখা গেছে।

 

 বড় স্বর্ণের বাজার

দুবাইয়ে অবস্থিত পৃথিবীর সবচেয়ে বড় স্বর্ণের বাজার। এখানে আপনি যা বলবেন কারিগররা সোনা দিয়ে তাই বানিয়ে দেবে। তবে এর জন্য আপনাকে অনেক অর্থও গুনে দিতে হবে।


 

পাম আইল্যান্ড

রাজারা যা ইচ্ছে তাই করতে পারেন। তাঁদের আছে অঢেল সম্পদ আজ্ঞাবহ কর্মচারী। রাজারা বড়ই খেয়ালি। ইচ্ছে হলো সাগর বুকে দ্বীপ বানাবেন। ব্যস, শুরু হয়ে গেল কাজ। রূপকথার গল্পের মতো শোনালেও ঘটনাটি বাস্তব। দুবাইয়ের শান্ত সাগরের বুকে তৈরি করা হয়েছে কৃত্রিম দ্বীপ। তাও আবার তিনটি। কৃত্রিম হিসেবে দ্বীপগুলো বিশ্বে যত বিস্ময় জন্ম দিয়েছে তার চেয়েও বেশি আকর্ষণ করছে এগুলোর আকৃতি। দ্বীপ তিনটি হুবহু পাম গাছ আকৃতিতে তৈরি করা হয়েছে। মানব ইতিহাসে সবচেয়ে বড় কৃত্রিম দ্বীপগুলোর নাম পাম জুমায়রা, পাম জাবেলে আলি, পাম দেইরা। পাম জুমায়রা পাম জাবেলে আলি যথাক্রমে জুন ২০০১ অক্টোবর ২০০২ সালে শুরু হয়ে নভেম্বর ২০১৪ সালে পাম জুমায়রার কাজ শেষ হয়।


দুবাইল্যান্ড পার্ক

দুবাই সবসময় চায় নির্মাণের দিক দিয়ে শহরটিকে যেন পৃথিবীর সবাই সমীহ করে। সে কারণে দুবাইয়ে নির্মাণ করার পরিকল্পনা নেওয়া হয় দুবাইল্যান্ড নামের পৃথিবীর সর্ববৃহৎ থিম পার্কের। প্রতিদিন প্রায় ২০ হাজার পর্যটক পার্কটিতে বেড়াতে যেতে পারবে।

পৃথিবীর সর্ববৃহৎ অ্যাকোরিয়াম

পৃথিবীর সবচেয়ে বড় অ্যাকোরিয়ামটি অবস্থিত পৃথিবীর অন্যতম সর্ববৃহৎ দুবাই শপিং মলে। অ্যাকোরিয়ামটিতে ৩৩ হাজার প্রজাতির প্রাণী রাখা আছে।

 

 

 

বিলাসিতার শহর দুবাই

দুবাইয়ে দিন দিন গাড়ির সংখ্যা বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে বিলাসী গাড়ির সংখ্যা। দুবাইয়েই সাধারণত চোখে পড়ে বেশি দামি গাড়ি। আর যখন এই দামি গাড়িগুলো জ্যামে আটকে থাকে তখন দেখতে বেশ দারুণ লাগে। আর এটা দুবাইয়েই সম্ভব।


অকারণে বিলাসিতা করা দুবাইয়ে বসবাসকারী ধনীদের জীবনের একটি অংশ। সেখানকার শেখ তাঁদের সন্তানরা অন্যকে দেখানোর জন্য কোটি দিরহাম খরচ করেন। এমনকি তাঁরা সবার থেকে আলাদা হতে স্বর্ণ মোড়ানোগোল্ড প্লেটেড কারকিনতে শত শত কোটি দিরহাম খরচ করতেও পিছপা হন না।

দুবাই ধনী শেখদের শহর। তাঁরা বিলাসবহুল জীবন যাপন করে অভ্যস্ত। কিন্তু তাঁরা বিলাসবহুল জীবন যাপন করলেও খেয়াল রাখেন ছিন্নমূল মানুষের দিকে। তাঁরা দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ করাকে খুব আনন্দের কাজ মনে করেন।

 

 

বিলাসবহুল পাবলিক টয়লেট

সাধারণত পাবলিক টয়লেটগুলো খুব বেশি মানসম্মত থাকে না। তবে দুবাই গেলে আপনার এই ধারণা পাল্টে যাবে। পৃথিবীর সবচেয়ে বিলাসবহুল পাবলিক টয়লেট দেখা যায় দুবাইয়ের রাস্তায়। কোটি টাকা খরচ করে বানানো হয়েছে বিলাসবহুল এসব টয়লেট। এসব টয়লেটে স্থাপন করা থাকে অত্যাধুনিক শাওয়ার জাকুজি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সোহাগ ইনফোটেক এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url